সর্বশেষ সংবাদ :

উপকূলের দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড়

Share Button
strom_39487_156709
রিপোর্টঃ-মোঃ সফিকুর রহমান সেলিম
ঢাকা, ০৮ অক্টোবর ২০১৪।
উপকূলের দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড়। উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপ পশ্চিম-উত্তরপশ্চিম দিকে সামান্য অগ্রসর হয়ে এটি নিম্নচাপে পরিণত হয়েছে। নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগরে মাঝারী ধরনের উত্তাল রয়েছে। এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দর সমূহকে ১ (এক) নম্বর দূরবর্তী সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।
আবহাওয়া অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মঙ্গলবার নিম্নচাপটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১২৪৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১১৫৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে, মংলা সমুদ্রবন্দর থেকে ১৩৪৫ কিলোমিটার দক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১২৭৫ কিলোমিটার দক্ষিণপূর্বে অবস্থান করছিল।
এটি আরও ঘনীভূত হয়ে পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৪০ কিলোমিটার-যা দমকা অথবা ঝড়োহাওয়ার আকারে ৫০কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগরে মাঝারী ধরনের উত্তাল রয়েছে। এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দর সমূহকে ১ (এক) নম্বর দূরবর্তী সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত গভীর সাগরে বিচরণ না করার জন্য বলা হয়েছে।
এদিকে পশ্চিমবঙ্গ আবহাওয়া দপ্তরের সূত্রে জানা যায়, বঙ্গোপসাগর উপকূলে আসতে চলেছে ‘হুদহুদ’ নামক ঘূর্ণিঝড়। ১২ অক্টোবরের মধ্যে ওড়িশা উপকূল আছড়ে পড়বে এই বিধ্বংসী ঝড়। ওমানের অ্যাফ্রো-ইউরেসিয়ান এক পাখির নামে ‘হুদহুদে’র নামকরণ হয়েছে। ঘূর্ণিঝড়টি এই প্রথম বঙ্গোপসাগরে আছড়ে পড়বে।  প্রভাব পড়তে পারে অন্ধ্রপ্রদেশের বেশ কিছু জায়গায় ও বিশাখাপত্তনম সংলগ্ন। তবে ‘হুদহুদে’র প্রভাবে ক্ষতিগ্রস্থ হবে পশ্চিমবঙ্গ।

Comments are closed.

Scroll To Top
Bangladesh Affairs