সর্বশেষ সংবাদ :

কুমিল্লর হোমনায় ৩৮টি পূজা মন্ডপে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শারদীয় দূর্গোৎসব পালিত

Share Button

10001343_638632319589889_2356698080305364368_n

রিপোর্টারঃ-মোঃ সফিকুর রহমান সেলিম,ঢাকা
০৩ অক্টোবর ২০১৪

কুমিল্লার হোমনায় এ বছর ৩৮টি পূজা মন্ডপে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে সার্বোজনীন শারদীয় দূর্গোৎসব পালিত হয় । গত বৃহস্পতিবার পালিত হয় দুর্গা পূজার অন্যতম আকর্ষণ মহা অষ্টমী অর্থাৎ কুমারী পূজা। বুধবার মহাসপ্তমী ও বৃহস্পতিবার মহাঅষ্টমীতে ভক্তদের পদচারনায় মুখরিত হয়ে উঠে হোমনার প্রতিটি পূজা মন্ডপ। হোমনার বিভিন্ন পূজা মন্ডপে কুমারী পূজা অনুষ্ঠিত হওয়ায় সেখানে ভক্তবৃন্দ ও দর্শনার্থীদের উপস্থিতিতে গণ জাগরণ সৃষ্টি হয। হিন্দু শাস্ত্রানুসারে অন্তরে বিশ্বাস বাইরে একতাবদ্ধ এ বিশ্বাস নিয়ে সব স্ত্রীলোক ভগবতীর (মা দুর্গা) এক-একটি রূপ। তাই ঈশ্বরকে মাতৃরুপে আরাধনা করাই হলো দুর্গাপূজার মাহিত্ব। সব নারীর মধ্যেই মহামায়া দুর্গা বিরাজমান এ তত্ত্ব উপলব্ধি থেকেই দুর্গোৎসবের অংশ হিসেবে কুমারী পূজা করা হয়।
হোমনা গোপাল জিউর আখড়ার এক পূজারীর সাথে আলাপ করে জানা গেছে, অষ্টমী তিথির শেষ ২৪ মিনিট ও নবমী তিথির প্রথম ২৪ মিনিটে সন্ধি পূজা করতে হয়। সনাতন শাস্ত্রানুসারে রামচন্দ্র ওই তিথিতে রাবনকে বধ করায় দুর্গা পূজা চলাকালিন সময়ে ওই সন্ধি পূজা সম্পন্ন করেছিলেন। মহা অষ্টমীর পর শুক্রবার মহা নবমী পূজা সম্পন্ন হওয়ার কথা থাকলেও পুঞ্জিকার তিথি অনুযায়ী প্রায় ২০ বছর পর একই দিতে অনুষ্ঠিত হচ্ছে দুই তিথির পূজা। যারফলে ধর্মীয় রীতিনীতিঅনুযায়ী শুক্রবার সকালেই সম্পন্ন হবে দশমী পূজা ও দেবী দুর্গার দর্পন বিসর্জন।
সকাল ৬টা ৫৪ মিনিটের মধ্যে সম্পন্ন হবে মহা নবমী পূজা ও ৯টা ৫৭ মিনিটের মধ্যে দেবীর দর্পণ বিসর্জনের মধ্যদিয়ে দশমী সম্পন্ন হবে। তবে বাংলাদেশ পূজা উদযাপন কমিটি ও হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদ এর সিদ্ধান্তানুযায়ী সারা দেশে প্রতীমা বিসর্জন হবে শনিবার রাতে।
হোমনা উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি বাবু চন্দন লাল রায় জানান, দুর্গা পূজার আনন্দ সব সময় চার দিন পালন হয়ে আসছে। তবে এ বছর তিথি চক্রের হিসেবে একই দিনে নবমী ও দশমী হওয়ায় শুক্রবার নবমী ও দশমী পূজা সমাপ্ত হবে। তবে দুর্গা পূজার চার দিনের উৎসবে যেন ভাটা না পড়ে বা ভক্তদের মাঝে উৎসবের আমেজ ধরে রাখতে বাংলাদেশ পূজা উদযাপন কমিটি চার দিন পরই বিসর্জনের সিদ্ধান্ত নিয়েছে। এবারের পূজায় তিথির কমতি অনুভব হলেও উৎসবে আনন্দের কমতি হবে না বলে তিনি জানান।
এ ব্যাপারে ওসি হোমনা থানা মোঃ কামরুজ্জামান সিকদার পিপিএম বলেন, উপজেলার প্রতিটি পূজা মন্ডপে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ও ধর্মীয় ভাব-গাম্ভীর্য্যরে মধ্য দিয়ে দেবী দুর্গার পূজা অনুষ্ঠিত হয়েছে।
এদিকে শারদীয় দূর্গোৎসবে শুভেচ্ছা বিনিময় করতে হোমনা উপজেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট আজিজুর রহমান মোল্লা সহ বিএনপি নেতাকর্মীদের নিয়ে বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী এম.কে আনোয়ার,উপজেলা আ’লীগের সভাপতি অধ্যক্ষ আবদুল মজিদ সহ দলীয় নেতাকর্মী ।
স্থানীয় সংসদ সদস্য আমির হোসেন ভূইয়া এমপি হজ্বপালনের উদ্দেশ্যে সৌদিআরব(মক্কাশরীফ) থাকায় তার পক্ষে উপজেলা জাতীয় পার্টির সভাপতি মোঃ ইসমাইল হোসেন(সিরাজী),সেক্রেটারী মনিরুল ইসলাম, সহ দলীয় নেতাকর্ম বিভিন্ন পূজা মন্ডপে উপস্থিত হয়ে শুভেচ্ছা বিনিময় করেন।

Comments are closed.

Scroll To Top
Bangladesh Affairs