নজরুল ইসলাম ঋতু বাংলাদেশে প্রথম তৃতীয় লিঙ্গের চেয়ারম্যান নির্বাচিত

Share Button

রিপোর্টার:-দৈনিক মুক্তকন্ঠ,
০১ ডিসেম্বর. ২০২১। সময : ০৭০০.PM.

ঝিনাইদহের কালীগঞ্জের ছয় নম্বর ত্রিলোচনপুর ইউনিয়নের চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন তৃতীয় লিঙ্গের নজরুল ইসলাম ঋতু।

বাংলাদেশে এই প্রথম তৃতীয় লিঙ্গের কোন ব্যক্তি চেয়ারম্যান নির্বাচিত হলেন। যিনি স্থানীয়দের মাঝে ঋতু হিজড়া নামে পরিচিত। কালীগঞ্জের নির্বাচন কর্মকর্তা আলমগির হোসেন সোমবার এই খবর নিশ্চিত করেছেন।

রবিবার তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে সেখানকার নৌকা প্রতীকের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নজরুল ইসলাম সানাকে পরাজিত করেন তিনি। যা নিয়ে এলাকায় রীতিমত চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

রবিবার জেলার কালীগঞ্জ উপজেলায় ১১টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। যেখানে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন ২৯ জন প্রার্থী। এর মধ্যে ছয় নম্বর ত্রিলোচনপুর ইউনিয়নে প্রতিদ্বন্দ্বিতা করেছেন তিন জন। সেখানেই নজরুল ইসলাম ঋতু ‘আনারস’ প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে দাঁড়ান।

ওই ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ১৯ হাজার ছয়শ বলে জানিয়েছেন মি. হোসেন। এর মধ্যে ভোটে অংশ নিয়েছেন অন্তত ৭৫% ভোটার। প্রাথমিক ফলাফল অনুযায়ী, নজরুল ইসলাম ঋতু ৯ হাজার ৫৫৭টি ভোট পেয়ে বেসরকারিভাবে চেয়ারম্যান পদে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকের নজরুল ইসলাম সানা পেয়েছেন ৪ হাজার ৫২৯টি ভোট।

অন্যদিকে হাতপাখা প্রতীক নিয়ে দাঁড়ানো ইসলামী আন্দোলন বাংলাদেশের মনোনীত আরেক প্রতিদ্বন্দ্বী মো. মাহবুবুর রহমান পেয়েছেন ৮০৯টি ভোট।

ভোটে জয়ী হয়ে সাংবাদিকদের দেয়া এক সাক্ষাতকারে নজরুল ইসলাম ঋতু বলেন, ত্রিলোচনপুর ইউনিয়নবাসীর কাছে আমি ঋণী। আমি হিজড়া হলেও মানুষ আমাকে পছন্দ করেছে, আমাকে ভোট দিয়ে পাস করিয়েছে, আমি তাদের মনের আশা পূরণে চেষ্টা করে যাবো।

এর আগে তিনি ঢাকার ভোটার হলেও নির্বাচনে অংশ নেয়ার উদ্দেশ্যে চলতি বছরের শুরুতে ত্রিলোচনপুরের নিজ এলাকায় ভোটার নিবন্ধন করেন এবং ঢাকার পরিবর্তে নিজ বাড়ির ঠিকানা ব্যবহার করেন। তিনি এবারই প্রথম কোন ইউনিয়ন পরিষদের নির্বাচনে অংশ নিয়েছেন বলে জানা যায়।স্থানীয়রা জানিয়েছেন, করোনাভাইরাস মহামারির সময় স্থানীয়দের সাহায্য সহযোগিতা দেয়ার কারণে তিনি বেশ পরিচিত মুখ হয়ে ওঠেন। নির্বাচনের প্রাক্কালে, পোস্টার টাঙিয়ে , মিছিল করে এবং এলাকাবাসীর দ্বারে দ্বারে গিয়ে ব্যাপক প্রচার প্রচারণা চালিয়েছেন তিনি।

বিজয়ী চেয়ারম্যান ঋতু উপজেলার ত্রিলোচনপুর ইউনিয়নের দাদপুর গ্রামের বাসিন্দা বলে জানা গিয়েছে।উপজেলা নির্বাচন কর্মকর্তা এবং স্থানীয় সাংবাদিক সূত্র বলছে, নজরুল ইসলাম ঋতুরা মোট সাত ভাইবোন। তার মধ্যে তিনি তৃতীয় লিঙ্গের, এই বিষয়টি গ্রামে জানাজানি হওয়ার পর ছোটবেলায় তিনি বাধ্য হয়ে গ্রাম ছেড়ে ঢাকায় চলে যান।

ছোটবেলা থেকেই ঢাকার ডেমরা এলাকায় একটি হিজড়া কমিউনিটির সাথে বেড়ে উঠেছেন তিনি। তবে বাড়ির টানে তিনি প্রায়ই গ্রামে ঘুরতে আসতেন বলে জানিয়েছেন স্থানীয়রা। পরে চলতি বছরই তিনি ভোটার এলাকা বদলে নির্বাচনের প্রস্তুতি নিতে শুরু করেন।

এর আগে ১৩ই নভেম্বর খুলনা জেলার মাগুরাঘোনা ইউনিয়ন পরিষদ-৬ থেকে প্রথম ট্রান্স-জেন্ডার সাহিদা বিবি ইউপি সদস্য নির্বাচিত হয়েছিলেন।

এছাড়া ২০১৯ সালের অক্টোবরে ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলা পরিষদ নির্বাচনে নারী ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হন সাদিয়া আক্তার পিংকি।