সর্বশেষ সংবাদ :

পিয়াস করিমের লাশ শহীদ মিনারে আনতে নিষেধ

Share Button

image_101771_0

স্টাফ রিপোর্টারঃ ১৩ অক্টোবর ২০১৪। ঢাকা: ছাত্রসংগ্রাম পরিষদ ও প্রাণের’ ৭১ সহ বেশ কয়েকটি সংগঠনের দাবী ও প্রতিবাদের পরিপ্রেক্ষিতে অধ্যাপক ড. পিয়াস করিমের মরদেহ শহীদ মিনারে আনার অনুমতি না দেবার কথা জানিয়েছে  ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ।

সোমবার রাতে  বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর ড. এম আমজাদ আলী সময়ের কণ্ঠস্বরকে বলেন, ‘আমাদের মুক্তিযুদ্ধ সম্পর্কে বিভিন্ন সময় বিতর্কিত মন্তব্য করা এবং তার আত্মীয়স্বজন মুক্তিযুদ্ধবিরোধী সংগঠনের সঙ্গে জড়িত থাকায় পিয়াস করিমের মরদেহ শহীদ মিনারে আনতে অনুমতি দেয়া হবে না। কারণ তার মরদেহে শহীদ মিনার অপবিত্র হবে।’

এর আগে পিয়াস করিমের লাশ শহীদ মিনারে রেখে শ্রদ্ধা জ্ঞাপনের তীব্র নিন্দা জানিয়ে প্রাণের’ ৭১ সংগঠনটি অনলাইনে নানা রকম প্রচার প্রচারণা সহ একটি ইভেন্ট চালু করে ।ইভেন্টটিকে সম্মতি জানিয়ে  অসংখ্য অনলাইন একটিভিস্ট এই আন্দোলনের কার্যক্রমকে স্বাগত জানিয়ে মতামত দেয়  ।

বিকেল ৫টায় ছাত্রসংগ্রাম পরিষদের বাপ্পাদিত্য বসুর নেতৃত্বে নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয় উপাচর্য আ আ ম স আরেফিন সিদ্দিকের সঙ্গে তার অফিসে গিয়ে বৈঠক করেন। তখন তারা পিয়াস করিমের মরদেহ শহীদ মিনারে আনার অনুমতি না দেয়ার আহ্বান জানান। পরে উপাচার্য বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে ডেকে নিয়ে অনুমতি না দেয়ার সিদ্ধান্তের কথা জানান বলে জানা গেছে ।

এ প্রসঙ্গে প্রাণের ৭১ এর আহব্বায়ক শাহিন রাকিব দৈনিক মুক্তকণ্ঠকে বলেন, যে কোন মুল্যে আমরা ‘পিয়াস করিমের নোংরা কলংকিত লাশ পবিত্র শহীদ মিনারে কথিত শ্রদ্ধার নামে রাখার পরিকল্পনা বাস্তবায়ন হতে দেবনা । রাজাকার অনুসারীদের এই অপচেষ্টা আমরা প্রতিহত করব যে কোন মুল্যে।  ’

এসময় তিনি ঢাবি প্রশাসনের তাৎক্ষনিক সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করে ধন্যবাদ জানান ।

এ প্রসঙ্গে বাপ্পাদিত্য বসু সাংবাদিকদের  বলেন, ‘আমরা মনে করি পিয়াস করিম ছিলেন মুক্তিযুদ্ধবিরোধী শক্তি। তিনি টিভি টকশোসহ সাধারণ মানুষের সামনেও মুক্তিযুদ্ধবিরোধী বিভিন্ন মন্তব্য করেছেন। এমনকি আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল নিয়েও তিনি বিভিন্ন সময় বাজে মন্তব্য করেছেন। তাই আমরা তার মরদেহে শহীদ মিনারকে অপবিত্র হতে দিতে পারি না। এরপরও যদি সেই মরদেহ শহীদ মিনারে নিয়ে আসা হয় তাহলে আমরা সর্বাত্মক প্রতিরোধ গড়ে তুলবো।’

উল্লেখ্য, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও রাজনৈতিক বিশ্লেষক ড. পিয়াস করিম সোমবার ভোর ৫টা ৩৫ মিনিটে রাজধানীর স্কয়ার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

প্রসঙ্গত : এর আগে, বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শায়রুল কবির সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য পিয়াস করিমের মরদেহ আগামী বুধবার কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে বলে জানিয়েছিলেন ।এরপর বাদ জোহর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে জানাজার নামাজ অনুষ্ঠিত হবার কথা । বর্তমানে ড. পিয়াসের মরদেহ রাজধানীর স্কয়ার হাসপাতালে রয়েছে। বুধবার পর্যন্ত ওই হাসপাতালেই রাখা হবে বলে জানা গেছে ।

Comments are closed.

Scroll To Top
Bangladesh Affairs