সর্বশেষ সংবাদ :

আগামীকাল পূর্ণ চন্দ্রগ্রহণ

Share Button
 image_137299.lunar-eclipse-15-june-2011-jamie.png
 রিপোর্টঃ-মোঃ সফিকুর রহমান সেলিম
ঢাকা, ০৭ অক্টোবর ২০১৪।
আগামীকাল বুধবার চন্দ্রগ্রহণ। বাংলাদেশ সময় সন্ধ্যা পাঁচটা ৪০ মিনিটে চাঁদ দিগন্তের উপরে ওঠার পর চন্দ্রগ্রহণ শুরু হবে। সন্ধ্যা ৬টা ৩২ মিনিটে প্রচ্ছায়া ও ৭টা ৩৩ মিনিটে চন্দ্রগ্রহণের উপচ্ছায়া পর্যায় শেষ হবে। বাংলাদেশ থেকে দেখা যাবে আংশিক চন্দ্রগ্রহণ। প্রশান্ত মহাসাগরের ওপরে অবস্থিত পুরো স্থলভাগ থেকে পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যাবে।
বিজ্ঞান সংগঠন অনুসন্ধিৎসু চক্রের সভাপতি আমানুল ইসলামের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
অনুসন্ধিৎসু চক্রের জ্যোতির্বিজ্ঞান বিভাগের সভাপতি মো. শাহজাহান মৃধা বেনু জানান, গ্রহণ চলাকালে চাঁদকে অনেকটা তামাটে বা লালচে চাকতির মতো মনে হবে। সূর্যের কিছু আলো পৃথিবীর বায়ুমণ্ডলের মধ্য দিয়ে বিচ্ছুরিত হয়ে চাঁদের ওপর পড়ে। অন্যান্য রং বিচ্ছুরিত হলেও লাল রং তুলনামূলকভাবে পৃথিবীর বায়ুমণ্ডল দিয়ে প্রতিসরিত হয়ে চাঁদের ওপর পড়ে, এই কারণে গ্রহণের চাঁদকে লাল দেখায়।
বেনু বলেন, চন্দ্রগ্রহণ দেখতে বাইনোকুলার বা টেলিস্কোপ আবশ্যক নয়, তবে স্পষ্ট তথা ভালোভাবে দেখতে এগুলো ব্যবহার করা যেতে পারে। ছবি তোলার জন্য যেকোনো জুম-লেন্সসংবলিত ক্যামেরাই যথেষ্ট।
সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, চন্দ্রগ্রহণ পর্যবেক্ষণের জন্য অনুসন্ধিৎসু চক্র  ঢাকার কমলাপুর বীরশ্রেষ্ঠ মোস্তাফা কামাল স্টেডিয়ামে মাঠে ক্যাম্প করবে। বিকেল ৫টা ৩০ মিনিট থেকে গ্রহণ শেষ হওয়া পর্যন্ত পর্যবেক্ষণ ক্যাম্প সবার জন্য উন্মুক্ত থাকবে। ঢাকার বাইরে ঠাকুরগাঁও জিলা স্কুল মাঠে টেলিস্কোপের মাধ্যমে পর্যবেক্ষণ ক্যাম্প অনুষ্ঠিত হবে।

Comments are closed.

Scroll To Top
Bangladesh Affairs