সর্বশেষ সংবাদ :

এবার হজ পালন করবেন ১৪ লাখ বিদেশি

Share Button

এ বছর প্রায় ১৪ লাখ হাজি পবিত্র হজ পালন করতে সৌদি আরবে আসছেন বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

দেশটির হজ বিষয়ক মন্ত্রী বান্দার হাজ্জার বলেন, এ বছর ১৪ লাখেরও বেশি বিদেশি হাজি হজ পালন করবেন বলে আশা করা হচ্ছে।

‘সোমবার রাত পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ১৩ লক্ষ ৬০ হাজার হাজি মক্কায় পৌঁছেছেন এবং আশা করছি এ সংখ্যা ১৪ লাখ পর্যন্ত পৌঁছাবে।’
hazz
সৌদি আরবের ভারপ্রাপ্ত স্বাস্থ্যমন্ত্রী আদেল ফাকেই জানান, মক্কা ও মদিনার হাজিদের মধ্যে এখনও পর্যন্ত কোনো রোগের সংক্রমণ ধরা পড়েনি।

তিনি বলেন, ‘হাসপাতাল এবং চিকিৎসাকর্মীরা আল্লাহর মেহমানদের যথাসম্ভব সেবাযত্ন করছেন এবং মক্কা ও মদিনা এই দুই পবিত্র মসজিদের খাদেম বাদশাহ আবদুল্লাহ ঘনিষ্ঠভাবে হাজিদের স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে র্তীক্ষ্ণ দৃষ্টি রাখছেন।’

এদিকে হজ মন্ত্রণালয় মক্কায় ‘আল্লাহর নিদর্শনগুলোর প্রতি সম্মান’ নামে একটি সেমিনারের আয়োজন করেছে। তিন দিনব্যাপী এ সেমিনারে বিভিন্ন দেশ থেকে আগত ইসলামি চিন্তাবিদ, লেখক এবং প্রচারমাধ্যম সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ অংশ নিচ্ছেন।

সেমিনারে সৌদি গ্র্যান্ড মুফতি শেখ আবদুল আজিজ আল আশেকী বলেন, ‘একটি সম্মানজনক হজের অর্থ হল আল্লাহ ও তার প্রদত্ত শিক্ষাকে যথাযতভাবে সম্মান প্রদর্শন করা।’

তিনি বলেন, ‘মুসলমানদের বিভক্তির কারণে আজ মুসলিম বিশ্ব একটি কঠিন সময় অতিক্রম করছে।’ তিনি মুসলমানদের কুরআন ও হাদীসের আলোকে জীবন গড়ার আহ্বান জানান।

এ ধরনের সেমিনার আয়োজন করায় হজ মন্ত্রণালয়ের প্রশংসা করে তিনি বলেন, এটি বিভিন্ন দেশ থেকে আগত পণ্ডিতদের হজ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে তাদের মতামত প্রকাশ করতে এবং একটি সঠিক হজ ব্যবস্থাপনায় এটি সহায়তা করবে।

গ্রান্ড মুফতি মুসলিম যুবকদের আলোকিত জীবন গড়তে বৃহত্তর প্রচেষ্টার প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করেন এবং সন্ত্রাসবাদী কোনো দল দ্বারা প্রলুব্ধ হওয়া থেকে তাদের রক্ষা করতে প্রয়োজনীয় প্রদক্ষেপ নেয়ার আহ্বান জানান।

Comments are closed.

Scroll To Top
Bangladesh Affairs