সর্বশেষ সংবাদ :

ফাঁকা রাজধানী যেন এক অচেনা নগরী

Share Button

93611_1

মোঃ সফিকুর রহমান সেলিম
ঢাকা, ০৭ অক্টোবর ২০১৪।

পবিত্র ঈদুল অাযহা উপলক্ষে শুক্রবার থেকেই ফাঁকা হতে শুরু করেছে ঢাকা। শনি ও রবিবার শহরের সড়কগুলো ছিল প্রায় ফাঁকা। প্রিয়জনের সান্নিধ্য লাভের আনন্দ, আপন ঠিকানায় ফেরার অনুভূতির তুলনায় যাত্রার দুর্ভোগ মেনে নিয়েই সপরিবারে গ্রামে গেছেন অনেক মানুষ। রাজধানী এখন ফাঁকা। এ যেন এক অচেনা নগরী। জনমানব শূন্য এ রাজধানীতে ভুতুরে অবস্থার সৃষ্টি হয়েছে।

ঢাকার ব্যস্ত এলাকাগুলো অনেকটাই স্বকীয়তা হারিয়েছে। ঠিক আগের দিনটিতে বদলে গেছে রাজধানীর চিরাচরিত রূপ। প্রচণ্ড কর্মব্যস্ত শহর ঢাকা এখন প্রায় ফাঁকা, রাজপথে মানুষের আনাগোনা নেই বললেই চলে।

রাস্তার ওপর রিকশার ঘণ্টার টুংটাং শব্দ, দু-চারটি বাস-গাড়ির সশব্দে ছুটে চলা, অল্প কিছু লোকের হেঁটে চলা এই ছিল মঙ্গলবার রাজধানীর প্রাণকেন্দ্র মতিঝিলের চিত্র। শুধু মতিঝিল নয়, পুরো রাজধানী জুড়েই নীরবতা নেমে এসেছে।প্রতিদিন যে এলাকা লাখো মানুষের পদচারণায় মুখরিত থাকে, কালো ধোঁয়া আর যানজট যে স্থানটিকে প্রায়ই স্তব্ধ করে তোলে, যেখানে মানুষের নিঃশ্বাস ফেলার ফুরসতটুকু নেই- সেই রাজধানী ঢাকার এই রূপ যেন অবিশ্বাস্য। বছরে দুই ঈদের ছুটি ছাড়া রাজধানীতে এমন দৃশ্যের দেখা পাওয়া দুস্কর।

মিরপুরের বাসিন্দা মিনহাজুর রহমান বলেন, প্রতিদিন রাজধানীতে যানজটের ধকল সইতে হয়। মিরপুর থেকে গুলিস্তান আসতেই প্রায় ২ ঘণ্টা সময় লেগে যায়। কিন্তু সোমবার গুলিস্তান আসতে মাত্র ২৫ মিনিট সময় লেগেছে। ঢাকার পুলিশ কমিশনার বেনজির আহমেদ জানিয়েছেন, ঈদুল অাযহা উপলক্ষে জাতীয় ঈদগাহ ময়দানসহ রাজধানীজুড়ে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছেন তারা।

রাস্তায় যানবাহনের চাপতো নেই-ই, নেই মানুষের ভিড়ও; এমনকি শেষ মুহূর্তে মহাসড়কেও কমেছে বাড়িমুখো মানুষের চাপ। সোমবারের পর সদরঘাট লঞ্চ টার্মিনাল, গাবতলী, সায়েদাবাদ ও মহাখালী বাস টার্মিনাল ঘুরে দেখা যায়, ঢাকা ছেড়ে যাওয়া মানুষের কোনও চাপ নেই।

এ ব্যাপারে মাসুদুর রহমান (ডিসি মিডিয়া) বলেন, রাজধানীর নিরাপত্তার ব্যাপারে ইতোমধ্যে আমাদের বাহিনীর সদস্যরা কাজ শুরু করে দিয়েছেন। রাজধানীর বিভিন্ন স্থানে সিসি টিভি, ক্যামেরা, ওয়াচ লুকিংয়ের জন্য ব্যবস্থা করা হয়েছে। কতজন সদস্য নিরাপত্তার কাজ করবেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, নিরাপত্তার জন্য পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারীর সদস্য মোতায়েন করা হয়েছে। খবর ও ছবি ফোকাস বাংলা।

Comments are closed.

Scroll To Top
Bangladesh Affairs