সর্বশেষ সংবাদ :

গুড মর্নিং, প্রাইম মিনিস্টারঃ-মুকুল খান। সম্পাদকীয়

Share Button
73349_4859263293705_1301603246_n
সম্পাদকীয় :————— মুকুল খাঁন
সিডনি, অষ্টেলিয়া , ২৮  ডিসেম্বর, ২০১৪।
গুড মর্নিং, প্রাইম মিনিস্টার
_____________মুকুল খান

এই ঘন কুয়াশাচ্ছন্ন সকালে বাংলার হরেক রকমের পিঠা কিংবা খেজুরের রসের পায়েসের গল্পই ভালো লাগে। কার এই সাত সকালে উঠে দেশের মানুষের গনতন্তের কথা ভাবতে ভালো লাগে? গনতন্ত্র কিংবা জনগনের উপস্থিতি না থাকুক, পুলিশ, প্রশাসন কিংবা কিছু গুন্ডা পাণ্ডার মিলন ক্ষেত্র ছাত্রলীগ তো আছেই আর আইয়ুব খানের “উন্নয়ন, গনতন্ত্র নয়” সূত্র তো ভালই কাজে দিচ্ছে। আর তাই, এই সুন্দর সকালটার শুরুতে আপনাকে বিরক্ত করে খুব লজ্জিত। আশা করি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

মিনার রশিদের একটা লেখা আপনি দেখেছেন কিনা জানি না, তবে ওই লেখার সারমর্মটা আপনাকে না
জানিয়ে পারছি না। “জিহাদ আটকা পড়ল পাইপের চিপায়, বাংলার মানুষ আজ বাকশালী চিপায়”। কথাটার মর্ম আপনাকে বুঝানোর প্রয়োজন বোধ করি না কারন আপনি মহাজ্ঞানী মানুষ। নোবেল পুরষ্কারটা আপনাকে না দিয়ে যে কি ভুল ওই নোবেল কমিটি করেছে, তা আমরা, বাংলার মানুষ হাড়ে হাড়ে টের পাই প্রতিনিয়ত। ইউনুস সাহেব থেকে শুরু করে সদ্য বিদায়ী মার্কিন রাষ্ট্রদূত জনাব মাজেনা, সবাই টের পেয়ে গেছেন আপনি কি ধরনের মরিচ। আপনার দলের, আপনি থেকে শুরু করে তরকারি মন্ত্রী কামরুল সাহেবের মতো লোক, বাংলাদেশের মানুষকে যে ভানুমতীর খেল দেখিয়ে যাচ্ছেন, তাতে বোধ করি আপনার ঘুম হয় সুন্দর কিন্তু বাংলাদেশের হাজার হাজার স্বপ্ন যে আপনি আপনার ঘুমের সাথে সাথে মেরে ফেলেন, তার খতিয়ান এই ঘন কুয়াশাচ্ছন্ন সকালে আপনাকে বিচলিত করবে না এটাই স্বাভাবিক।

কিন্তু তবুও মানুষ স্বপ্ন দেখে। মানুষ স্বাধীনতার স্বপ্ন লালন করে বলেই বেঁচে থাকে, আন্দোলন করে, প্রতিবাদ করে অন্যায়ের বিরুদ্ধে। আজ আপনারা ভাবছেন বিএনপির আন্দোলন করার ক্ষমতা নেই আর তাই আমাদের কোন ভয় নেই। আমরা পৃথিবীর অনেক দেশ/জাতিকে দেখি বিভিন্ন একনায়কের অধীনে যুগের পর যুগ কাটিয়ে দেয়। কিন্তু আমরা এই কথাটি ভাবিনা যে, তাদের না ছিল শিক্ষা, না ছিল গণতান্ত্রিক স্বাধীনতার বিষয়ে নুন্নতম জ্ঞান।। আর ছিল না বলেই, তারা জানে না গনতন্ত্র কি, গনতন্ত্র একটি সমাজে কেন প্রয়োজন? তারা জানে না গণতান্ত্রিক মূল্যবোধের মর্মার্থ। কিন্তু আমরা আজ পৃথিবীর বুকে এক উদীয়মান জাতি হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করতে যাচ্ছি। আর আমাদেরই প্রধানমন্ত্রী হয়ে, আপনার মুখ থেকে যে অগনতান্ত্রিক ভাষা বেরিয়ে আসে তা শুনলে, আমরা সাধারণ জনতা শঙ্কিত না হয়ে পারি না।

অনেক কথা বলে ফেললাম। মাননীয় প্রধানমন্ত্রী আশা করি এই মালাকার (বোকা) কথাকে আমলে নিবেন না। আমলে নিলে রাতে ঘুমাতে পারবেন না। আপনি না ঘুমালে স্বপ্ন দেখবেন কখন, উন্নয়ন করবেন কখন? বাংলার মানুষকে নতুন ছবক দিয়ে কখন বলবেন “ও মনু, গনতন্ত্র! এইডা আবার কি”?

Comments are closed.

Scroll To Top
Bangladesh Affairs