সর্বশেষ সংবাদ :

কুমিল্লার হোমনায় ১৪ ফুট লম্বা প্রায় এক টন ওজনের দেশীয় ডলফিন উদ্ধার

Share Button

image_167771.daudkandi photo 26.12.14-1

রিপোর্টঃ-মোঃ মহিউদ্দিন লিটন
কাজিরগাও,কুমিল্লা, ২৬ ডিসেম্বর, ২০১৪।

কুমিল্লার হোমনায় ১৪ ফুট লম্বা প্রায় এক টন ওজনের দেশীয় ডলফিন উদ্ধার করা হয়েছে। আজ শক্রবার সকালে উপজেলার ঐতিহ্যবাহী মহিষমারী গ্রামের হাবাতিয়া নদীর তীরের বালুঘাটকুল নামক স্থানে ডলফিনটিকে অর্ধমৃত অবস্থায় দেখতে পান বাছেদ মিয়া নামের একজন জেলে।
খবর পেয়ে সরজমিনে দেখা যায়, কাঁঠালিয়া নদীর শাখা মহিষমারী গ্রামের ছোট নদী হিসেবে পরিচিত হাবাতিয়া নদীর বালুঘাট কুলের পারে মনু মিয়ার জমির ওপর ডলফিনটিকে ছোট ছোট বাচ্চারা টানাহেঁচড়া করছে। ডলফিনটির ওজন বেশি হওয়া নাড়াতে পারছে না। সেখানে গিয়ে কথা হয় জেলে বাছেদ মিয়ার সঙ্গে। তিনি বলেন, “গতকাল মাছটা কাতরাইতে দেইখা আমি মানুষজনরে খবর দেই। পরে লোকজন আসতে আসতে মাছটি মইরা গেছে। এমন মাছ আমরা এর আগে কখনো দেহি নাই।”
প্রত্যক্ষদর্শী ঢাকা কলেজের অনার্স অধ্যয়নরত শিক্ষার্থী এম ওসমান গনি মোল্লা বলেন, “মাছটি গতকাল বিকেলে ইঞ্জিনচালিত বালুবাহী শিপের পাখার আঘাতে পেটের নিচের অংশ কেটে আহত অবস্থায় জোয়ারে স্রোতে নদীর তীরে উঠে যায়। কিন্তু ভাটায় পানি চলে গেলে মাছটি আর নামতে না পেরে মরে যায়। বৈধ অবৈধ ড্রেজার দিয়ে নদী থেকে বালু উত্তোলন করার ফলে এ ধরনের অনেক জলজ প্রাণীর ক্ষতি হয়ে থাকে।
হোমনা উপজেলা মৎস্য কর্মকর্তা আরাফাত উদ্দিন বলেন, “এটি আমাদের দেশি নদীর একমাত্র স্তন্যপায়ী প্রাণী। এটি মানুষের কোনো ক্ষতি করে না বিধায় মানুষের বন্ধু বলা হয়ে থাকে। এটি বিরল প্রজাতির প্রাণী। এর মাংস খাওয়া যায় না বলে জেলেরাও এটি ধরে না। তবে এর তেল মানুষের বিভিন্ন রোগ উপশমে কাজে লাগে।”

Comments are closed.

Scroll To Top
Bangladesh Affairs