সর্বশেষ সংবাদ :

নতুন এমআরপি পাসপোর্টের আবেদন শুধু অনলাইনে

Share Button
image_160079.passport-1
রিপোর্টঃ-মোঃ সফিকুর রহমান সেলিম
ঢাকা, ০৭ ডিসেম্বর, ২০১৪।
নতুন মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) আবেদন শুধু অনলাইনে নেওয়ার পদ্ধতি চালু করতে যাচ্ছে সরকার। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হ্যাঁ সূচক সম্মতি পেলেই এ সংক্রান্ত নির্দেশনা বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরকে জানিয়ে দেবে প্রধানমন্ত্রীর কার্যালয়। এরই মধ্যে গত ২ ডিসেম্বর নতুন পাসপোর্টের সব আবেদন শুধু অনলাইনে গ্রহণের মতামত চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিটের পরিচালক (ইনোভেশন) কামরুন নাহার সিদ্দিকা।
উল্লেখ্য, বর্তমানে অনলাইন ও ম্যানুয়ালি দুই পদ্ধতিতেই পাসপোর্টের আবেদন করা হচ্ছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের চিঠিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের ইনোভেশন টিমের ৯ম সভায় এ বিষয়ে একটি উদ্ভাবনী প্রস্তাব পাওয়া যায়। কমিটির বৈঠকে প্রস্তাবটি বিস্তারিত পর্যালোচনা করা হয়। পাসপোর্ট বিষয়টির সঙ্গে জনগণের সম্পৃক্ততা এবং এর গুরুত্ব অনস্বীকার্য। সরাসরি পাসপোর্ট কার্যালয়ে গিয়ে আবেদন করতে হলে জনসাধারণকে অনেক সময় দালালদের দ্বারা হয়রানির শিকার হতে হয়। আবার পাসপোর্ট কার্যালয়ের জনবল স্বল্পতার কারণেও সেবা দিতে অনেক সময় লেগে যায়। বর্তমানে অনলাইনেও পাসপোর্টের আবেদন দাখিল করার সুযোগ রয়েছে। পাশাপাশি প্রথাগত পদ্ধতিতে অফিসে গিয়ে আবেদন জমা দেওয়ার পদ্ধতি চালু থাকায় অনলাইনে আবেদনের সুফল জনসাধারণের কাছে পৌঁছে দেওয়া সম্ভব হচ্ছে না।
এতে বলা হয়, দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে জনসাধারণকে তাদের অর্থ ও সময় ব্যয় করে আঞ্চলিক পাসপোর্ট অফিসগুলোতে আবেদন জমা দিয়ে আসতে হয়। এসব আবেদনকারীর একটি উল্লেখযোগ্য অংশ হলো দরিদ্র জনসাধারণ। যারা জীবিকা বা চিকিৎসার তাগিদে পাসপোর্টের আবেদন করেছেন। অনলাইনে আবেদন জমা বাধ্যতামূলক এবং সরাসরি আবেদন গ্রহণ বন্ধ করে দিলে জনসাধারণের এরূপ দুর্ভোগ, সময় ও অর্থ সাশ্রয় হবে।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের চিঠিতে বলা হয়, অনলাইনে আবেদন গ্রহণ বর্তমানে বাংলাদেশে নতুন বা জটিল কিছু নয়। বাংলাদেশে বিভিন্ন দূতাবাস কর্তৃক ভিসার আবেদন, ভর্তি পরীক্ষা, বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ ইত্যাদি ক্ষেত্রে অনলাইনে আবেদন পত্র গ্রহণ করা হয়। দেশের বাজার, গ্রোথ সেন্টার এবং ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলো থেকে আজকাল বিভিন্ন আবেদন প্রক্রিয়া করে জমা দেওয়া যায়।
এতে উদাহরণ উল্লেখ করে বলা হয়েছে, বাংলাদেশের বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলো দরিদ্র শ্রমজীবী মানুষের অংশগ্রহণে যে সব রিয়েলিটি শো’র আয়োজন করে তার পুরো পদ্ধতিটাই অনলাইন এবং মুঠোফোনভিত্তিক। জনসাধারণের ভোগান্তি দূর করা, সময় ও অর্থ সাশ্রয় করতে পাসপোর্টের সকল আবেদন শুধু অনলাইনে নেওয়া যেতে পারে। শুধু অনলাইনে আবেদন জমাদান পদ্ধতি চালু করলে বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর এর বিদ্যমান জনবল দিয়েই আরো অধিকতর সেবা দেওয়া সম্ভব হবে। এ কারণে পাসপোর্টের সব আবেদন অনলাইনে গ্রহণের বিষয়ে সুচিন্তিত মতামত দেওয়ার জন্য অনুরোধ করা হলো। সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এ চিঠি পাওয়ার পর কাজ শুরু করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

Comments are closed.

Scroll To Top
Bangladesh Affairs