সর্বশেষ সংবাদ :

এবার জাতীয় পরিচয়পত্র খুব সহজেই মোবাইল ফোনে

Share Button

image_75786_0

রিপোর্টারঃ-মোঃ সফিকুর রহমান সেলিম,ঢাকা
০৩ অক্টোবর ২০১৪

জাতীয় পরিচয়পত্রকে আরো সহজলভ্য করতে মোবাইলের উপযোগী করে একটি অ্যাপলিকেশন বানাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এতে জাতীয় পরিচয়পত্র সংগ্রহ, সংশোধনসহ নানা বিষয়ে পরামর্শ সহজেই পাওয়া যাবে।

ইসির সূত্রগুলো জানিয়েছে, দেশের প্রান্তিক পর্যায়ে সেবা পৌঁছে দেওয়ার জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে। আর কাজটি করছে সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ।
মোবাইলে অ্যাপসটি চালু হলে দেশের যে কোনো প্রান্ত থেকে যে কোনো নাগরিক জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে, সংশোধন করার জন্য, নতুন পরিচয়পত্র পাওয়ার জন্য বা এলাকা স্থানান্তরের জন্য প্রয়োজনীয় দিক নির্দেশনা পাবেন।
বতর্মানে ইসির ওয়েরসাইটের মাধ্যমে এ সেবা অব্যাহত রেখেছে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অণুবিভাগ। ওয়েবসাইটের এই সেবাগুলোই এখন মোবাইলে দেওয়ার জন্য একটি নির্দিষ্ট অ্যাপলিকেশন তৈরি করা হচ্ছে।
সম্প্রতি সরকারের আইসিটি বিভাগে এজন্য প্রয়োজনীয় সব তথ্য সরবরাহ করে তাদের কাছে কিছু প্রস্তাব করেছে ইসি। মন্ত্রণালয় তা গ্রহণও করেছে। এখন চূড়ান্ত সিদ্ধান্ত হবে কী কী সেবা এই অ্যাপস এর মাধ্যমে দেওয়া যাবে।
স্বাধীন এ সংস্থাটির সিস্টেম ম্যানেজার মো. রফিকুল হক বলেন, প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত সেবাটি চালু করার লক্ষ্যেই আইসিটি বিভাগ সহায়তা করছে। তাদের চাহিদা মোতাবেক আমরা প্রয়োজনীয় তথ্য সরবরাহ করেছি।
অ্যাপসটি মানুষের হাতে পৌঁছালে তারা যে কোনো জায়গায় বসে মোবাইল ফোনেই জেনে নিতে পারবেন কিভাবে কী  করতে হবে। এছাড়া শর্ট কোড নম্বরে ক্ষুদেবার্তার (এসএমএস) মাধ্যমে বা ফোনকলের মাধ্যমেও এ সেবা প্রদানের চিন্তা ভাবনা চলছে।
এতে যে কোনো ব্যক্তি তার জাতীয় পরিপয়পত্র হারিয়ে গেলে, সংশোধনের জন্য বা এলাকা পরিবর্তন সম্পর্কিত বিষয়ে যাবতীয় করণীয় ওই শর্ট কোড বা নির্দিষ্ট নম্বরে ক্ষুদেবার্তা পাঠিয়ে বা ফোন করে জেনে নিতে পারবেন।
এছাড়া ইসির তথ্যভাণ্ডারের তথ্য কোনো প্রাকৃতিক দূর্যোগে যাতে নষ্ট হয়ে গেলেও বিকল্প ব্যবস্থায় কার্যক্রম চালানো যায় সেজন্য গঠন করা হচ্ছে ডাটা রিকভারি সাইট।
এটি খুব শিগগিরই বাস্তবায়ন করা হবে বলে ইসির সংস্থাপন শাখার এক উপ-সচিব জানিয়েছেন।

Comments are closed.

Scroll To Top
Bangladesh Affairs