সর্বশেষ সংবাদ :

জাগ্রত মানবিকতা”র উদ্যেগে ব্রেস্ট ক্যান্সার এ্যাওয়ারনেস ক্যাম্পেইন অনুষ্ঠিত

Share Button
রিপোর্ট:-দৈনিক মুক্তকন্ঠ,
১৬ অক্টোবর, ২০১৮। সময়: ০২,১০,PM

কুমিল্লা নবাব ফয়েজুন্নেসা বালিকা বিদ্যালয়ে “জাগ্রত মানবিকতা”র উদ্যেগে ব্রেস্ট ক্যান্সার এ্যাওয়ারনেস ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। গত ১১ অক্টোবর ফয়জুন্নেছা স্কুল মিলনায়তে ওই ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।

ক্যান্সার নিয়ে কাজ করে এমন ১৯টি সংগঠনের জোট বাংলাদেশে ‘ব্রেস্ট ক্যান্সার এওয়ারনেস ফোরাম’ স্তন ক্যান্সার নিয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে অক্টোবর মাস জুড়ে নানা কর্মসূচি পালন করছে। ক্যান্সার বিষয়ক আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল এজেন্সী ফর রিসার্চ অন ক্যান্সার বা আইএআরসি’র হিসেব অনুযায়ী বাংলাদেশে প্রতি বছর নতুন করে ১৫ হাজার নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হয় এবং এর মধ্যে ৭ হাজারই মৃত্যুবরণ করেন।

স্তন ক্যান্সারে যারা আক্রান্ত হন তারা কি সামাজিকভাবে বিপর্যয়ের মুখে পড়ছেন। এ প্রসঙ্গে বাংলাদেশে ‘ব্রেস্ট ক্যান্সার এওয়ারনেস ফোরামে’র প্রধান সমন্বয়ক ডা: মো: হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বলছিলেন, “অনেক সময় দেখা যাচ্ছে একজন নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হবার পর তার ডিভোর্স হয়ে যাচ্ছে এবং তাকে বাবার বাড়িতে ফিরে আসতে হয়।

এর পর চিকিৎসার ব্যয় মেটাতেও অনেককে হিমশিম খেতে হয়। অনেকের পক্ষে সম্ভবও হয় না। সামাজিকভাবে যথেষ্ট হেয় প্রতিপন্ন করা হয় বলে বিভিন্ন উদাহরণ দেখা যায়, একইসাথে গ্রামাঞ্চলের নারীদের বেশিরভাগই জানেন না এই স্তন ক্যান্সারের বিষয়ে।

জাগ্রত মানবিকতার সাধারণ সম্পাদক তাহসীন বাহার সূচি জানান, ব্রেস্ট ক্যান্সারের বিষয়ে নারীদের সচেতন করার জন্য কাজ শুরু করেছে জাগ্রত মানবিকতা। ক্যান্সারে অাক্রান্ত নারীদের সাহায্য সহ গ্রামীণ নারীদের এ বিষয়ে সচেতন করতে বিভিন্ন কর্মসূচি হাতে নেয়া হয়েছে। প্রাথমিক স্তরে চিকিৎসা শুরু হলে ক্যান্সার থেকে মুক্তি পাওয়া সম্ভব।

Comments are closed.

Scroll To Top
Bangladesh Affairs