সর্বশেষ সংবাদ :

মালয়েশিয়ায় ৬১তম স্বাধীনতা দিবস পালিত

Share Button

রিপোর্ট:-দৈনিক মুক্তকন্ঠ,
৩১ আগষ্ট, ২০১৮। সময়:০২,২০,PM

মালয়েশিয়ায় ৬১তম স্বাধীনতা দিবস পালিত হয়েছে। স্বাধীনতা দিবসে সকাল থেকে মানুষের ঢল নেমেছিল।মালয়েশিয়ার পিং সিটি পুত্রাজায়ায় ৩১ আগস্ট স্থানীয় সময় সকাল ৮টায় শুরু হয় স্বাধীনতা দিবসের অনুষ্ঠান।

এ সময় প্রভাতফেরিতে উপস্থিত ছিলেন রাজা ইয়াং ডি পারতুয়ান আগং সুলতান মুহম্মদ ভি, প্রধানমন্ত্রী তুন মাহাথির মোহাম্মদ এবং স্ত্রী সিতি হাশমাহ মুহাম্মদ, উপপ্রধানমন্ত্রী ওয়ান আজিজাহ, আনোয়ার ইব্রাহিম, ডিফেন্স মিনিস্টার মোহাম্মদ সাবু এবং মন্ত্রিপরিষদের সব সদস্য। প্রতি বছর কুয়ালালামপুর শহরের প্রাণকেন্দ্র দাতারান মারদেকায় দিবসটি উদযাপন করলেও এ বছর উদযাপিত হয়েছে পিং সিটি পুত্রাজায়ায়।স্বাধীনতা দিবসে মালয়েশিয়ার সশস্ত্র বাহিনী কর্তৃক পাঁচটি হেলিকপ্টারের একটি ফ্লাইটপাস্ট ছিল, যা জালুর জমিলং ও সশস্ত্র বাহিনীর পতাকা, মালয়েশিয়ার সেনাবাহিনী, রয়েল মালয়েশিয়ার নৌবাহিনী এবং রয়েল মালয়েশিয়ার বিমানবাহিনীর পতাকা বহন করেছিল।

স্কুলছাত্র থেকে সরকারি-বেসরকারি খাতের কর্মচারীদের ১৮ হাজারেরও বেশি লোক প্যারেডে অংশগ্রহণ করেন, যা আটটি বিভাগে বিভক্ত ছিল।

মালয়েশিয়ার স্বাধীনতা দিবস ইতিহাসে শ্রেষ্ঠতম গৌরব ও অহঙ্কারের হারি মারদেকা দিন।পৃথিবীর মানচিত্রে নিজস্ব ভূখণ্ড নিয়ে মালয় জাতির আত্মপ্রকাশ ঘটে এই দিনে। ১৯৫৭ সালের ৩১ আগস্ট ব্রিটিশদের কাছ থেকে রক্তপাতহীন প্রক্রিয়ায় স্বাধীনতা অর্জন করে দেশটি।

Comments are closed.

Scroll To Top
Bangladesh Affairs