সর্বশেষ সংবাদ :

শেখ মুজিব স্বাধীনতা ঘোষনাও দেননি, মুক্তিযুদ্ধের সময়ও পাননি

Share Button

gazi

রিপোর্টঃ-মোঃ সফিকুর রহমান সেলিম
ঢাকা, ২০ নভেম্বর ২০১৪।

শেখ মুজিব স্বাধীনতার ঘোষনাও দেননি, মুক্তিযুদ্ধ করার সময়ও পাননি বলে মন্তব্য করেছেন জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি শওকত মাহমুদ। আজ বুধবার জাতীয় প্রেসক্লাবে কনফারেন্স লাউংঞ্জে, ঢাকা সাংবাদিক ইউনিয়ন আয়োজিত “ভাসানী স্বরণসভা” শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শওকত মাহমুদ বলেন, বাংলার প্রতিটি আন্দোলনের সময় শেখ মুজিব জেলে ছিল, ৫২র ভাষা আন্দোলন, ৬৯এর গনঅভ্যুথ্যান, ৭১ এর মুক্তিযোদ্বের পুরোটা সময়ই তিনি জেলে ছিলেন। সে কারনে তিনি স্বাধীনতার ঘোষণা দিতে পারেনি, যুদ্বকরার সময়ও পায়নি। বাংলার মানুষ শেখ মুজিবের কাছ থেকে স্বাধীনতার ঘোষণা প্রত্যাশা করলেও তখন স্বাধীনতার ঘোষনা দিয়েছিল মেজর জিয়া।

শওকত মাহমুদ বলেন, আওয়ামীলীগের জন্মদাতা ভাসানী কিন্তু তারা এখন ভাসানীকে স্বরণ করেনা। তিনি মওলানা ভাসানী সম্পর্কে বলেন, ভাসানী যদি বৃটিশদের দালালী করতেন, তাহলে নেহেরু, জিন্নাদের ছাড়িয়ে যেতেন কিন্তু তিনি ছিলেন মজলুম জনতার নেতা।

তিনি বলেন, মওলানা ভাসানী সাংবাদিকদের উদ্বদ্ধ করতেন, তিনি বিশ্বাস করতেন সংবাদ পত্র ছাড়া রাজনীতি সম্ভব নয়। ভাসানী ৩৯ টি সংবাদপত্র প্রকাশ করেছিলেন।

দৈনিক ইত্তেফাক পত্রিকার কথা উল্লেখ্য করে বলেন, ইত্তেফাক পত্রিকার মূল প্রতিষ্ঠাতা মওলানা ভাসানী, এখন যেখানে তাঁর নামও নেই। তিনি আরো বলেন, মওলানা ভাসানী ধার্মীক ছিলেন কিন্তু ধর্মান্ধ ছিলেননা।

অনুষ্ঠানের সভাপতিত্ত্ব করেন, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আব্দুল হাই শিকদার। উপস্থিত ছিলেন বিখ্যাত ছড়াকার আবু-ছালেহ। অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সম্পাদক, যুগ্ম সম্পাদক সহ প্রমূখ অতিথি বৃন্দ।

Comments are closed.

Scroll To Top
Bangladesh Affairs