সর্বশেষ সংবাদ :

ভারতীয় ভিসায় ই-টোকেন থাকছে না

Share Button

রিপোর্ট:-দৈনিক মুক্তকন্ঠ,
১৩ জুলাই ২০১৮। সময়: ০৬,৫০,PM

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজানাথ সিং আজ ঢাকায় আসছেন। আগামীকাল ভারত ও বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীদ্বয় যৌথভাবে যমুনা ফিউচার পার্কে একটি নতুন, সমন্বিত ও অত্যাধুনিক ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের উদ্বোধন করবেন। আগামীকাল শনিবার সকাল সাড়ে ১১ টায় এ উদ্বোধনী অনুষ্ঠান সম্পন্ন হবে।
নতুন এই ভিসা আবেদন কেন্দ্রে ঢাকায় বিদ্যমান সকল ভিসা আবেদন কেন্দ্র (মতিঝিল, উত্তরা, গুলশান এবং মিরপুর রোড) প্রতিস্থাপিত হবে। একইসঙ্গে ভারতীয় ভিসা আবেদন জমা দেওয়ার জন্য বিদ্যমান ই-টোকেন (সাক্ষাৎকার) ব্যবস্থাও প্রত্যাহার করা হবে। ভারতীয় হাইকমিশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
মতিঝিল ও উত্তরায় অবস্থিত ভিসা আবেদন কেন্দ্রসমূহ ১৫ জুলাই ২০১৮ থেকে যমুনা ফিউচার পার্কে নতুন ভিসা আবেদন কেন্দ্রে প্রতিস্থাপিত হবে। বাকি দুইটি ভিসা আবেদন কেন্দ্রও (গুলশান এবং মিরপুর রোড) ৩১ আগস্ট ২০১৮ এর মধ্যে নতুন ভিসা আবেদন কেন্দ্রে স্থানান্তরিত হবে। এরপর থেকে ঢাকায় এটিই হবে পূর্ব নির্ধারিত সাক্ষাতকারসূচি ছাড়াই সকল শ্রেণির ভিসা আবেদনের জন্য একমাত্র ভিসা আবেদন কেন্দ্র।
যমুনা ফিউচার পার্কে নতুন ভিসা আবেদন কেন্দ্র একটি মডেল ভিসা কেন্দ্র হবে। ১৮ হাজার ৫০০ বর্গফুট বাণিজ্যিক এলাকায় অবস্থিত এই ভিসা আবেদন কেন্দ্রে থাকবে কম্পিউটার নিয়ন্ত্রিত টোকেন ভেন্ডিং মেশিন (প্রত্যাশিত প্রতীক্ষা সময় নির্দেশিত হবে), আরামদায়ক বসার ব্যবস্থা ও শীতাতপ নিয়ন্ত্রিত অপেক্ষার স্থান, কফি এবং কোমল পানীয় ভেন্ডিং মেশিন, খাবার দোকান ও আবেদন জমা দেয়ার জন্য ৪৮টি কাউন্টার।
জ্যেষ্ঠ নাগরিক, নারী, মুক্তিযোদ্ধা ও ব্যবসায় ভিসা আবেদনের জন্য আলাদা কাউন্টার থাকবে। একটি বিশেষ সহায়তা ডেস্ক এবং প্রিন্টিং, ফটোকপি ইত্যাদি সেবাগুলির জন্য কাউন্টার থাকবে যেখানে মূল্য পরিশোধ করে সেবাগুলো পাওয়া যাবে। একটি প্রশস্ত এবং নিরাপদ বিপনী কেন্দ্রে নতুন ভিসা আবেদন কেন্দ্র হওয়ায় আবেদনকারীদের আরামদায়ক ও নিরবচ্ছিন্ন ভিসা সেবা প্রদান সম্ভব হবে এবং আবেদনের জন্য অপেক্ষা করার সময়ও কমবে।
যমুনা ফিউচার পার্কে ভিসা আবেদন সেবাসমূহ সমন্বয় এবং সুযোগ সুবিধাসমূহ ভারতীয় ভিসা আবেদন প্রক্রিয়া আরও সুদৃঢ় করতে এবং ভারত ও বাংলাদেশের মানুষে মানুষে সম্পর্ক শক্তিশালী করার জন্য ভারতীয় স্টেট ব্যাঙ্কের সহযোগিতায় ভারতীয় হাই কমিশনের অব্যাহত প্রচেষ্টার প্রতিফলন।

Comments are closed.

Scroll To Top
Bangladesh Affairs