সর্বশেষ সংবাদ :

সবার ঈদ হোক আনন্দময়ঃ- মোঃ সফিকুর রহমান সেলিম

Share Button

রিপোর্ট:-দৈনিক মুক্তকন্ঠ,
১৬ জুন ২০১৮। সময়: ১১,২০.PM,

এক মাস সিয়াম সাধনা শেষে দুয়ারে পবিত্র ঈদুল ফিতর। মুসলমানদের প্রধান এই ধর্মীয় উৎসব উদযাপনে প্রস্তুত সারা দেশ। সংযমের রমজান মাস শেষে পবিত্র শাওয়াল মাসের বাঁকা চাঁদে এসেছে খুশির ঈদ।দিকে দিকে বেজে উঠেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সেই আনন্দ আবাহনী সংগীত- ‘রমজানের ঐ রোজার শেষে এল খুশির ঈদ’। ঈদ মোবারক। আনন্দের উৎসব পবিত্র ঈদুল ফিতরে আমাদের পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা, শুভাকাঙ্ক্ষীসহ সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা। সবার জন্য আনন্দময় হয়ে উঠুক ঈদুল ফিতর।রাত পোহালেই নতুন কাপড়ের পাট ভাঙবে। চারপাশ ছড়াবে সেমাই-ফিরনি-পায়েসের সুবাস। সেজেগুজে আর মিষ্টিমুখ করে সবাই ছুটবে ঈদগাহের দিকে। ধনী-গরিব, উঁচু-নিচু ভেদাভেদ ভুলে সবাই এক কাতারে আদায় করবে ঈদুল ফিতরের দুই রাকাত ওয়াজিব নামাজ। তারপর ঈদের কোলাকুলির মধ্য দিয়ে ঘোষিত হবে সম্প্রীতি ও ভ্রাতৃত্ববোধের অমোঘ বাণী।

ঈদের আনন্দ স্বজন-প্রিয়জনের সঙ্গে ভাগাভাগি করে নিতে ইতোমধ্যে বেশিরভাগ  মানুষ পৌঁছে গেছে নিজ নিজ শেঁকড়ে। পথে পথে ভোগান্তি পোহালেও স্বজন-প্রিয়জনের সান্নিধ্য ভুলিয়ে দেয় তা। এখন ঈদের আনন্দটা যেন সবাই মিলেমিশে উদযাপন করতে পারে সেটাই কামনা। তবে ঈদ উদযাপন করতে গিয়ে আমরা যেন সংযমের কথা ভুলে না যাই। কারণ রোজার শিক্ষা হলো সংযম।ঈদের আগে ফিতরা আদায় করাও ধর্মীয় বিধান। এর মধ্য দিয়ে গরিব মানুষের ঈদ আনন্দময় হয়ে ওঠে। আমরা যেন এটি ভুলে না যাই। নিশ্চয়ই এরই মধ্যে ফিতরা আদায় করেছি আমরা।

সাম্প্রতিক সময়ে নানা উৎসবে নিরাপত্তার ব্যাপারটি উদ্বেগের বিষয় হয়ে দাঁড়ায়। গত বছর রোজার সময় গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলার পর ঈদ উৎসব ঘিরে নিরাপত্তার আশঙ্কা ছিল। ঈদের দিন শোলাকিয়ায় জঙ্গি হামলা মানুষের ঈদ আনন্দকে বন্দি করেছিল সতর্কতার খোলসে। সেই অভিজ্ঞতা থেকে এবার সুন্দর ও নিরাপদে ঈদ উদযাপনের জন্য প্রশাসন নিশ্চয় ব্যবস্থা নিয়েছে। আর শুধু ব্যবস্থা নিলে হবে না, তা যেন কার্যকরী হয় সেদিকে খেয়াল রাখতে হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে।

ঈদযাত্রায় ঘরমুখো মানুষের যে ভোগান্তির খবর সংবাদমাধ্যমে এসেছে, সেটি কর্তৃপক্ষের নজরে এসেছে নিশ্চয়। ঈদ শেষে কর্মস্থলে ফেরার পথে মানুষকে যেন একই ভোগান্তি পোহাতে না হয় সেটি নিশ্চিত করতে এখনই উদ্যোগ নিতে হবে। আবারও সবাইকে ঈদের শুভেচ্ছা। ঈদ মোবারক। সম্পাদক মোঃ সফিকুর রহমান সরকার, দৈনিক মুক্তকন্ঠ।

Comments are closed.

Scroll To Top
Bangladesh Affairs