সর্বশেষ সংবাদ :

কুমিল্লা-২ (হোমনা-মেঘনা) আসন পূননির্ধারনের বিরুদ্ধে আপীল !

Share Button

রিপোর্ট:-দৈনিক মুক্তকন্ঠ,
২৭ মার্চ, ২০১৮ সময়: ০৩,০০,PM,

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সংসদীয় আসনের সীমানা পুননির্ধারন করে খসড়া চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)। এতে হোমনা-মেঘনা উপজেলা নিয়ে কুমিল্লা-২ সংসদীয় আসন চুড়ান্ত করা হয়েছে ।গত ১৪ মার্চ বুধবার প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার সভাপতিত্বে নির্বাচন কমিশন সভায় এই খসড়া চূড়ান্ত করা হয়। বৈঠক শেষে নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমেদ এ খসড়া চূড়ান্তের কথা সাংবাদিকদের জানান।
তিনি বলেন , ২০১১ সালের আদম শুমারির ভিত্তিতে এ পূন বিন্যাস করা হয়েছে । তবে এর ওপর কোনও দাবি বা আপত্তি থাকলে ১ এপ্রিলের মধ্যে আবেদন করতে হবে। এটি যাচাই-বাছাই করে ৩০ এপ্রিল ৩০০ সংসদীয় আসনের গেজেট প্রকাশ করা হবে।
এ দিকে নির্বাচন কমিশনের নতুন সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে হোমনা ও মেঘনা উপজেলা আ’লীগ ও সাধারণ জনগন আনন্দ শোভাযাত্রা করে প্রধান মন্ত্রী ও নির্বাচন কমিশনকে ধন্যবাদ জানিয়েছেন । অপর দিকে তিতাস উপজেলা জাতীয় পার্টি ও আওয়ামীলীগ এ সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ করেছে । তিতাস বাসির বিশ্বাস ৩০ তারিখের মধ্যে আপীল করলে কমিশন তা বিবেচনা করতে পারেন ।
কিন্ত কমিশন সূত্রে জানাগেছে গত ৬/৮/২০১৭ইং নির্বাচন কমিশন বরাবর আবেদন করা হয়েছিল । দাউদকান্দি উপজেলা আ’লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক এ আবেদন করেন । আবেদনে উল্লেখকরা হয়েছে – দাউদকান্দি উপজেলার ভোটার সংখ্যা-২,৪৮,৩৭৫ ,মেঘনা উপজেলার ভোটার সংখ্যা ৮৩,৬৬০ অর্থাৎ মোট ভোটার সংখ্যা-৩,৩১,৭৩৫জন। অপর দিকে হোমনা উপজেলার ভোটার সংখ্যা ১,৪৫,৯২৫ ও তিতাস উপজেলার ভোটার সংখ্যা-১,৩১,১৩২ অর্থাৎ মোটভোটার সংখ্যা-২,৭৭,৩৫৭ । কিন্তু আসন পূন বিন্যাস হলে- কুমিল্লা-১(দাউদকান্দি-২,৪৮,৯২৫- তিতাস-১,৩১,১৩২) মোট-৩,৭৯,২০৭। পাশাপাশি কুমিল্লা-২(হোমনা ১,৪৫,৯২৫-মেঘনা ৮৩,৬৬০ )মোট- ২,২৯,৫৮৫ জন । ফলে কুমিল্লা-১ (দাউদকান্দি-তিতাস)আসন কুমিল্লা-২(হোমনা-মেঘনা) আসন থেকে ভোটের পার্থক্য-১,৪৯,৬২২ । কিন্ত নির্বাচন কমিশন এ আবেদন আমলে না নিয়ে কুমিল্লা-১ ও ২ আসন পূনবিন্যাস করে চুড়ান্ত গেজেট প্রকাশ করেছেন । আপীলনিস্পত্তি হলে ১ এপ্রিল ৩০০ আসনের গেজেট প্রকাশ করবে নির্বাচন কমিশন ।

Comments are closed.

Scroll To Top
Bangladesh Affairs