সর্বশেষ সংবাদ :

কুমিল্লা-১ ও ২ আসনের সীমানা পরিবর্তন চায় না স্থানীয়রা

Share Button

রিপোর্ট:-দৈনিক মুক্তকন্ঠ,
২৭ মার্চ, ২০১৮ সময়: ০৩,০০,PM,

সংসদীয় আসন পুনর্গঠন খসড়ায় কুমিল্লা-১ (দাউদকান্দি ও মেঘনা) ভেঙে ‘দাউদকান্দি ও তিতাস’ এবং কুমিল্লা-২ (হোমনা-তিতাস) ভেঙে ‘হোমনা ও মেঘনা’ করার প্রতিবাদ জানিয়েছেন দাউদকান্দি, হোমনা, তিতাস ও মেঘনা উপজেলার জনগণ।

মঙ্গলবার (২৭ মার্চ) বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে তারা এ প্রতিবাদ জানান।

সভাপতির বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কামাল উদ্দিন বলেন, বর্তমানে দাউদকান্দিতে ভোটার সংখ্যা ২ লাখ ৬১ হাজার ১৬০ ও তিতাসে ১ লাখ ৪৮ হাজার ১৩০ জন। সব মিলে ৪ লাখ ৯ হাজার ৩১০ জন। আর হোমনার ভোটার ১ লাখ ৫৪ হাজার ৮৭৪ ও মেঘনায় ৮৪ হাজার ৪৪৬ জন মিলে মোট ২ লাখ ৩৯ হাজার ৩২০ জন। ফলে দাউদকান্দির সঙ্গে তিতাসকে এবং হোমনার সঙ্গে মেঘনাকে ‍যুক্ত করলে কুমিল্লা-১ ও ২ আসনের মধ্যে ভোটার ব্যবধান হয় প্রায় দ্বিগুণ।

অপরদিকে বিদ্যমান ব্যবস্থায় দাউদকান্দির সঙ্গে মেঘনা ও হোমনার সঙ্গে তিতাসকে পুনর্বহাল রাখা হলে উভয় আসনের ভোটার ব্যবধান হয় মাত্র ৪২ হাজার ৬২২ জন। তাই কুমিল্লা-১ ও ২ আসনকে বিদ্যমান সীমানায় রাখাই যুক্তিযুক্ত।

তিনি আরও বলেন, এই বিরাট বৈষম্য এবং নির্বাচনের মাত্র ৬ মাস আগে এমন খসড়া সম্পূর্ণ অযৌক্তিক ও উদ্দেশ্যমূলক। তাই এ খসড়া বাতিল করে আগের অবস্থা বহাল রাখার দাবি জানাচ্ছি।

মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য দেন, দাউদকান্দি উপজেলা চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী, মেঘনা উপজেলা চেয়ারম্যান আব্দুস সালাম, দাউদকান্দির পৌর মেয়র নাঈম ইউসুফ সেইন, মুক্তিযোদ্ধা কমান্ডার ও তিতাস থানা আওয়ামী লীগ সভাপতি শওকত আলী, দাউদকান্দি উপজেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট আহসান হাবিব চৌধুরী, কুমিল্লা-১ আসনের সংসদ সদস্যের পিএস শিবলী নোমান, ঢাকার দাউদকান্দি-মেঘনা ছাত্র পরিষদের সভাপতি মো. কবির হোসেন প্রমুখ।

 

Comments are closed.

Scroll To Top
Bangladesh Affairs