সর্বশেষ সংবাদ :

কুমিল্লা-১০ সংসদীয় আসনের সীমানা পুনঃবিন্যাস ইসি সচিবের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি

Share Button

রিপোর্ট:-দৈনিক মুক্তকন্ঠ,
১০ ডিসেম্বর, ২০১৭। সময়:০৭১০.PM,

রায়ের নির্দেশনা অনুযায়ী কুমিল্লা-১০ সংসদীয় আসনের সীমানা পুনঃবিন্যাসের ক্ষেত্রে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ না করায় নির্বাচন কমিশনের (ইসি) বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছে হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে নির্বাচন কমিশন সচিবকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালত অবমাননার এক আবেদনের শুনানি শেষে বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ রবিবার এই আদেশ দেন। আবেদনের পক্ষে ব্যারিস্টার মওদুদ আহমদ ও ব্যারিস্টার রাজিউদ্দিন আহমেদ পারভেজ শুনানি করেন। ২০০৮ সালের পূর্বে কুমিল্লা সদর দক্ষিণ ও লাঙ্গলকোট উপজেলা দুটি সংসদীয় আসনের (কুমিল্লা-৯ ও ১১) অন্তর্ভুক্ত ছিল।

পরবর্তীকালে এই দু’টি উপজেলাকে যুক্ত করে সংসদীয় আসনের সীমানা পুনঃবিন্যাস করে গেজেট প্রকাশ করে ইসি। যা কুমিল্লা-১০ সংসদীয় আসন নামে পরিচিতি পায়। ২০১৩ সালের ৩ জুলাই প্রকাশিত ওই গেজেটের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন বিএনপির সাবেক সংসদ সদস্য মো. আব্দুল গফুর ভূইয়া।

রিটে দাবি করা হয়, সংসদীয় আসনের সীমানা পুনঃবিন্যাসের ক্ষেত্রে জনসংখ্যার অনুপাত, ভৌগলিক অখণ্ডতা, প্রশাসনিক ইউনিটসূমহকে বিবেচনায় নেয়া হয়নি। চলতি বছরের ২০ মার্চ হাইকোর্ট এক রায়ে কুমিল্লা-১০ সংসদীয় আসনের সীমানা পুনঃবিন্যাসের ক্ষেত্রে আইনানুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে ইসিকে নির্দেশনা দেয়া হয়। কিন্তু রায় অনুযায়ী ব্যবস্থা গ্রহণ না করায় গত ১৫ নভেম্বর ইসিকে আদালত অবমাননার নোটিশ দেন রিটকারী আইনজীবী রাজিউদ্দিন আহমেদ পারভেজ। নোটিশপ্রাপ্তির এক সপ্তাহের মধ্যে ব্যবস্থা গ্রহণ না করা হলে আদালত অবমাননার মামলা করা হবে বলে এতে উল্লেখ করা হয়। নোটিশ পাওয়ার পরেও ব্যবস্থা না নেওয়ায় গত বৃহস্পতিবার হাইকোর্টে আদালত অবমাননার মামলা দায়ের করা হয়।

Comments are closed.

Scroll To Top
Bangladesh Affairs