সর্বশেষ সংবাদ :

‘ন্যায় বিচারের কথা বললেই জঙ্গিবাদের উস্কানিদাতা’

Share Button
mejanur-rohoman
রিপোর্টঃ-মোঃ সফিকুর রহমান সেলিম
ঢাকা, ৮ নভেম্বর ২০১৪।
ন্যায় বিচার সম্পর্কে কোনো কথা বললেই আমাকে জঙ্গিবাদের উস্কানিদাতা হিসেবে আখ্যা দেয়া হয় বলে মন্তব্য করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান।

শুক্রবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার আর্টস অডিটোরিয়ামে ‘হিউম্যান রাইটস ইন বাংলাদেশ পাস্ট, প্রেজেন্ট এবং ফিউচার্স’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. মিজানুর রহমান বলেন, দেশের পুলিশ যখন বন্দুক ঠেকিয়ে কোনো সাধারণ জনগণকে গুলি করে এটা কোন ধরনের আইনের মধ্যে পড়ে? এতে মানবাধিকার লঙ্ঘন হয় না?

আর আমি যদি তাদের ন্যায় বিচারের কথা বলি তখন আমাকে জঙ্গিবাদের উস্কানিদাতা হিসেবে ঘোষণা করা হয়। দেশে আইন আছে, কেউ অপরাধ করলে তাকে আইন অনুযায়ী শাস্তি দেয়া হবে। পুলিশের এ ধরনের বর্বরতা কোনো সভ্য দেশে নেই বলে মন্তব্য করেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান।

এসময় অনুষ্ঠানে বাংলাদেশ এনভায়েরমেন্টাল লইআর’স এসোসিয়েশনের প্রধান নির্বাহী সৈয়দা রেজওয়ানা রহমান এবং বাংলাদেশ ইনিস্টটিউট অব ডেভলপমেন্ট স্ট্যাডিজের রির্চাজ ডাইরেক্টর ড. বিনায়েক সেন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বইটির সম্পাদক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বইটির সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরেন।

বইয়ের সংক্ষিপ্ত পরিচয়ে ড. ইমতিয়াজ আহমেদ বলেন, তিনবছর আগে একটি বিশেষ উদ্দেশ্য নিয়ে মোট বারজন লেখক এই বইটি লেখা শুরু করে। এর উদ্দেশ্যটি হল বঙ্গদেশের মানবাধিকারকে দেখা।

সৈয়দা রেজওয়ানা রহমান বলেন, আমাদের দেশে শাসকরা খারাপ না, তবে আমরা অধিকার চর্চা করি না। আমাদের মধ্যে সহিঞ্চুতা বেশি কাজ করে বলে মনে করেন তিনি।

Comments are closed.

Scroll To Top
Bangladesh Affairs