সর্বশেষ সংবাদ :

সাজা শেষ হলেও দুই বছর ধরে কুমিল্লার কারাগারে আটক ৭ ভারতীয় নাগরীক

Share Button

রিপোর্টঃ-মোঃ মহিউদ্দিন লিটন
কুমিল্লা, ৩০ অক্টোবর ২০১৪।

সাজা খাটার মেয়াদ শেষ হওয়ার দুই বছর অতিক্রম হলেও আইনগত জটিলতা ও নিজ দেশের কর্তৃপক্ষের অবহেলার কারণে বাড়ি ফিরতে পারছে না কুমিল্লা কারাগারে আটক ৭ ভারতীয় নগরীক। বাড়ি ফিরতে ব্যাকুল এই বন্ধীরা মানবেতর জীবন যাপন করছে বাংলাদেশ নামক পরদেশী এক কারাগারে।

কুমিল্লা কেন্দ্রীয় কারাগার সূত্রে জানা যায় , বর্তমানে এ কারাগারে বিদেশী বন্ধী আছে মোট ১২ জন। এর মধ্যে ভারতীয় ১১ জন আর মিয়ানমারের ১ জন। ভারতীয় ১১ জনের মধ্যে ১ জন মহিলা রয়েছে। এরা সকলেই অবৈধ অনুপ্রবেশ ও আমদানী নিষিদ্ধ মাদক ও চোরাচালান দ্রব্য পাচারকালে গ্রেফতার হয়ে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে আসে। ভারতীয় ১১ জনের মধ্যে ৭ জনের সাজা শেষ হয়ে এখন মুক্তির অপেক্ষায় আছে, ২ জন আছে বিচারাধীন আর ১জন মিয়ানমারসহ অপর ২ ভারতীয় বিচার শেষে সাজা খাটছে। ভারতীয়দের মধ্যে সবাই সীমান্তবর্তী ত্রিপুরা রাজ্যের বাসিন্দা।

বিচার শেষ হলেও ৭ জন ভারতীয় কেন বাড়ি ফিরতে পারছে না জানতে চাইলে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার সুবোধ রনজন সাহা বলেন, এই ৭ জনের সাজার মেয়াদ প্রায় এক থেকে দুই বছর আগে শেষ হয়ে গেছে। সাজার মেয়াদ শেষ হওয়ার সাথে সাথে আমরা আমাদের সংশ্লিষ্ট উর্দ্বতন কর্তৃপক্ষের মাধ্যেমে ভারতীয় সরকারকে জানিয়ে দিয়েছি। আমরা প্রতি তিন মাস পর-পর এ বিষয়ে আমাদের সরকারকে অবহিত করি। এখন ভারতীয় সরকার যদি সাজা শেষ হওয়ার পরও তাদের নাগরিকদের দ্রুত ফিরিয়ে নেয়ার প্রক্রিয়া না করে তাহলে আমরা কি করতে পারি।

কুমিল্লা কেন্দ্রীয় কারাগারের জেলর নাশির আহমেদ বলেন, মুক্তিপ্রাপ্ত এই বন্ধীরা নিজ দেশে ফিরে যেতে ব্যাকুল হয়ে আছে। আমাদের দেখলেই অসহায়ের মত জানতে চায় স্যার আমাদের কি হল। আমরা শুধু বলি তোমাদের সরকারকে খবর দিয়েছি। এ ছাড়া আর কি বলব। বাংলাদেশ মানবাধিকার ফাউন্ডেশন কুমিল্লার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শাহজাহান বলেন, সাজার মেয়াদ শেষ হওয়ার পর কোন বন্ধী যদি জেল খাটে তাহলে সেটা সুস্পষ্ট মানাবধীকার লংঘন। বিনা বিচারে কোন মানুষ জেল খাটবে এটা কোন দেশের আইনেই সমর্থন করে না। অ্যাডভোকেট সহিদ উল্লাহ বলেন, আমরা ভারতীয় সরকারকে অনুরোধ করব, আইনগত জটিলতা নিরসন করে দ্রুত মুক্তিপ্রাপ্ত নাগরিকদের দেশে ফিরিয়ে নেয়া হোক

Comments are closed.

Scroll To Top
Bangladesh Affairs