সর্বশেষ সংবাদ :

ভোটার তালিকায় আবারো ভারতীয় নাগরিক

Share Button

r126

রিপোর্টঃ-মোঃ সফিকুর রহমান সেলিম
ঢাকা, ২৩ অক্টোবর ২০১৪।

ভোটার তালিকায় আবারো ভারতীয় নাগরিকের সন্ধান পেয়েছে নির্বাচন কমিশন (ইসি)। চুয়াডাঙ্গার হরিপ্রদাস ওরফে মণ্ডল এবং ঢাকা জেলার ডেমরার এম এ বাশার মনিরের করা অভিযোগের ভিত্তিতে ইসি এ ব্যাপারে ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে। একই সঙ্গে ভোটার তালিকা থেকে দুজন ভুয়া ভোটারকে বাদ দিতে নির্দেশ দেয় ইসি।

বৃহস্পতিবার ইসির সিনিয়র সহকারী সচিব মাহফুজা আক্তার স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি উপজেলা ও থানা নির্বাচন অফিসার বরবার পাঠানো হয়েছে।

হরিপ্রসাদ তার অভিযোগে বলেছেন, ‘ঢাকার গুলশানের বাসিন্দা রাজকুমার ও তার স্ত্রী অঞ্জলি এবং ছেলে রাজকুমার, জিতেন্দ্র কুমার এবং মেয়ে সোনিয়া আগরওয়ালা বাংলাদেশ এবং ভারতের নাগরিক। তাদের বাংলাদেশের ঠিকানা- বাসা নং ৩০, ফ্ল্যাট নং ৩ এস, রোড নং ১১৮, গুলশান-১। ভারতের ঠিকানা, বাড়ি নং ৬৭ ফ্ল্যাট নং ডি-৫ পার্ক স্ট্রিট কলকাতা। অভিযোগে বাংলাদেশ ও ভারতের ভোটার আইডি নম্বর তুলে ধরা হয়।

ডেমরার এম এ বাশার মনির তার অভিযোগে বলেছেন, ‘ভারতীয় নাগরিক রাণী কুমার ঘোষ, বাবা-মৃত হিরালাল ঘোষ , মা -বীনাপানী ঘোষ। ভারতে তার স্থায়ী ঠিকানা- সাং- বাড়ি নং ৭ বিরাটি শিবাচয়, কলকাতা। তিনি ভারতীয় নাগরিক হওয়া সত্বেও বাংলাদেশের রূপগঞ্জে ভোটার হওয়ার চেষ্টা করছেন।’

অন্যদিকে ভুল তথ্য সম্বলিত মাসুক আলীর নামে ইস্যুকৃত ৯১১০৮২৭৭৯৩৯৩৬ নম্বরের পরিচয় পত্রটি বাতিল করার আবেদন করেন সিলেটের বালাগঞ্জের মো. আবদুল বারী।

এছাড়া জালিয়াতির মাধ্যমে করা আশ্বেদ মিয়ার নাসে ইস্যুকৃত জাতীয় পরিচয় পত্র (৭৮০৯৯৫৬৩১১৪০) বাতিল করার জন্য আবেদন করেন পটুয়াখালীর কলাপাড়ার রাশেদা বেগম।

এই অভিযোগের ভিত্তিতে মাহফুজা আক্তার চিঠিতে বলেন, অভিযোগের বিষয়ে তদন্ত করে ভোটার তালিকা আইন ও বিধিমালার আলোকে নিষ্পত্তি করার জন্য সংশ্লিষ্ট উপজেলা ও থানা নির্বাচন অফিসারদের নির্দেশ করা হলো।

এর আগে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার ভোটার তালিকায় ভারতের এক বাসিন্দার সন্ধান পায় ইসি। পরে কীভাবে ভারতীয় নাগরিক ভোটার তালিকায় এলো সে বিষয়ে তদন্তে নামে।

ওই সময় একজন নির্বাচন কমিশনার বাংলামেইলকে বলেছিলেন, ‘শত্রুতার জেরধরে কেউ এমন অভিযোগ করতে পারে। তারপরেও আমরা বিষয়টি তদন্ত করবো। অনুপ্রবেশকারীদের ভোটার না করার ব্যাপারে কঠোর নির্দেশনা দেয়া রয়েছে।’

Comments are closed.

Scroll To Top
Bangladesh Affairs