সর্বশেষ সংবাদ :

কানাডায় ও যুক্তরাষ্ট্রে উচ্চ সতর্কতা জারি

Share Button

93616_1

রিপোর্টঃ-মোঃ সফিকুর রহমান সেলিম
ঢাকা, ২৩ অক্টোবর ২০১৪।

কানাডার রাজধানী অটোয়ায় পার্লামেন্টে হামলার পর যুক্তরাষ্ট্র ও কানাডার আকাশ পথে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। বুধবার এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন ওই প্রতিরক্ষা কর্মকর্তা জানান, কানাডার আকাশপথে যাতে কোনো ধরনের দুর্ঘটনা না ঘটে সেজন্য নর্থ আমেরিকান অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড (এনওআরএডি) ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। যুক্তরাষ্ট্রও একই ধরনের উচ্চ নিরাপত্তা সতর্কতা জারি করা হয়েছে।

বুধবার কানাডার পার্লামেন্টে ওই হামলায় এক সেনা সদস্য ও বন্দুকধারী নিহত হয়েছে।
কী ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে এনওআরএডির মুখপাত্র ক্যাপ্টেন জেফ ডেভিস তা জানাতে অস্বীকৃতি জানান। তবে আকাশ ব্যবস্থায় নিরাপত্তার জন্য সবধরনের পদক্ষেপ নিচ্ছে বলে জানান তিনি। পুরো কানাডা শহর নিরাপত্তা চাদরে ঢেকে দেওয়া হয়েছে। মোড়ে মোড়ে বসানো হয়েছে চেকপোস্ট।

সহিংসতার মাধ্যমে কানাডীয়দের ভীত করা যাবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন কানাডা প্রধানমন্ত্রী স্টিফেন হার্পার। তিনি সন্ত্রাস দমনে সব ধরনের পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছেন।

এদিকে এ ঘটনায় কানাডার অটোয়ায় মার্কিন দূতাবাস বন্ধ ঘোষণা করা হয়েছে। কানাডা সরকার অটোয়ার সরকারি ভবন ও বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে। এ ছাড়া পুরো শহরে আতঙ্ক বিরাজ করায় একপ্রকার স্থবির হয়ে পড়েছে শহরে জনজীবন।

এর আগে বুধবার সকালে অটোয়ার কানাডীয় সংসদ ভবনের কাছে জাতীয় যুদ্ধ স্মৃতিসৌধে নিরাপত্তাবাহিনীর ওপর গুলি চালান মুখোশধারী এক বন্ধুকধারী। এতে এক সেনা সদস্য আহত হন। নিরাপত্তা বাহিনীর গুলিতে তিনিও মারা যান।

কানাডা পুলিশ জানিয়েছে, হামলাকারীর নাম মিখায়েল জিহাফ বিবিউ (৩২)। তিনি সম্প্রতি ইসলাম গ্রহণ করেছেন বলে খবরে বলা হয়েছে। বিবিউ ১৯৮২ সালে কানাডায় জন্মগ্রহণ করেন।

Comments are closed.

Scroll To Top
Bangladesh Affairs