সর্বশেষ সংবাদ :

ড. ইউনূসের প্রতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কৃতজ্ঞতা

Share Button
সূচিপত্রas
রিপোর্টঃ-মোঃ সফিকুর রহমান সেলিম
ঢাকা, ১৯ অক্টোবর ২০১৪।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ‘ঋণখেলাপি না হওয়ার বিষয়ে আমি ড. ইউনূসের প্রতি কৃতজ্ঞ। কারণ তিনি যে গ্রামীণ প্রকল্প শুরু করেন, এ প্রকল্পে গ্রাহক যতই গরিব হোক ঋণ পরিশোধ করবেনই। সেখানে কেউ ঋণখেলাপি নয়।’

রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত ‘সামাজিক উন্নয়ন এবং দারিদ্র্য বিমোচনে ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের ভূমিকা’ শীর্ষক জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

এ সময় মন্ত্রী জানান, বাংলাদেশে ক্ষুদ্রঋণ গ্রহণ করেন ৩ কোটি ৩০ লাখ মানুষ। ক্ষুদ্রঋণ প্রদানকারীরা ৭০০ ক্ষুদ্র প্রতিষ্ঠানকে সহায়তা দেওয়া হচ্ছে।

অর্থমন্ত্রী আরো বলেন, ‘ক্ষুদ্রঋণ ব্যক্তিপর্যায়ে চলে যায়। নামকরা ব্যক্তিরা এটির কার্যক্রম শুরু করেন। তখন এ ক্ষুদ্রঋণ প্রকল্প বা ক্ষুদ্রঋণ কার্যক্রম আত্মকেন্দ্রিক হয়ে পড়ে। অনেক অসৎ মানুষ এর সুযোগ নিয়ে ঋণখেলাপি হয়ে যায়। এ ধরনের কার্যক্রমের ফলে অনেক মানুষ এরূপ পদক্ষেপ নিয়েছেন। কিন্তু পরবর্তীতে তাদের পদক্ষেপ আর বাস্তবায়ন হয়নি।’

পিকেএসএফ, আইএনএম ও মাইক্রো ক্রেডিট রেগুলেটরি অথরিটি (এমআরএ) এই সম্মেলনের আয়োজন করে।

পিকেএসএফের সভাপতি ড. কাজী খলীকুজ্জমানের সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনাইটেড কিংডমস ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ডিএফআইডি)-এর বাংলাদেশ প্রতিনিধি সারা কুক, অর্থনীতিবিদ বাকি খলিলী, ইনস্টিটিউট অব মাইক্রোফিন্যান্সের (আইএনএম) নির্বাহী পরিচালক খন্দকার মুজাহিদুল হক ।

Comments are closed.

Scroll To Top
Bangladesh Affairs