সর্বশেষ সংবাদ :

সব শিক্ষাপ্রতিষ্ঠানকে ৪টি বই ক্রয় ও সংরক্ষণের নির্দেশ

Share Button

75284_maushi

দেশের সব সরকারি-বেসরকারি স্কুল-কলেজ-মাদ্রাসা এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) অধীন সকল দপ্তরকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রচিত চারটি বই ক্রয় ও সংরক্ষণের নির্দেশ দেয়া হয়েছে। মাউশি’র মহাপরিচালক অধ্যাপিকা ফাহিমা খাতুন স্বাক্ষরিত এক নির্দেশনায় গত ১৮ সেপ্টেম্বর সকল প্রতিষ্ঠানকে এ আদেশ দেয়া হয়েছে।

ওই নির্দেশে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রচিত এবং মাওলা ব্রাদার্সের (৩৯/১, বাংলাবাজার, ঢাকা ১১০০) প্রকাশিত চারটি গ্রন্থ অধিদপ্তরের আওতাধীন সকল দপ্তর ও শিক্ষা প্রতিষ্ঠানে সংরক্ষণের নির্দেশক্রমে অনুরোধ করা হলো। বইগুলো হচ্ছে ‘শেখ হাসিনা রচনা সমগ্র-১’, ‘শেখ হাসিনা রচনা সমগ্র-২’,The Quest for Vision 2021 Volume 1’, The Quest for Vision 2021 Volume 2’.।

মাউশি’র পরিসংখ্যান অনুযায়ী দেশে সরকারি বেসরকারি মিলে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা হচ্ছে ৩৫ হাজার। এ প্রতিষ্ঠানগুলো নির্দেশনা অনুযায়ী ঐ বইগুলো কিনে লাইব্রেরিতে সংরক্ষণ করতে হবে। জানা গেছে, শেখ হাসিনা রচনা সমগ্র-১ ও ২ বইয়ের মলাটে ৪০০ টাকা এবং The Quest for Vision 2021 Volume 1 & 2 বইয়ের মলাটে ৮৫০ টাকা মূল্য লেখা আছে।

মাওলা ব্রাদার্সের স্বত্বাধিকারী আহমেদ মাহমুদুল হক জানান, শেখ হাসিনা রচনা সমগ্র-১ ও ২ গ্রন্থে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রচিত প্রবন্ধের সংকলন। The Quest for Vision 2021 Volume 1 & 2 বইয়ে দেশের বাইরে রূপকল্প-২০২১ নিয়ে প্রধানমন্ত্রীর ইংরেজি ভাষায় দেয়া ভাষণের সংকলন প্রকাশিত হয়েছে।

মাউশির মহাপরিচালকের ভারপ্রাপ্ত দায়িত্বে নিয়োজিত পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক মো. আতাউর রহমান এ ব্যাপারে বলেন, অধিদপ্তরের আওতাধীন প্রকল্প অফিস, জেলা শিক্ষা অফিস, উপজেলা শিক্ষা অফিস এবং শিক্ষা ব্যবস্থাপনার অন্যান্য দপ্তরে বইগুলো সংরক্ষণের নির্দেশ দেয়া হয়েছে। তিনি বলেন, তরুণ শিক্ষার্থীদের জানাতে এবং প্রধানমন্ত্রীর কর্মময় জীবন সম্পর্কে জ্ঞান অর্জন করতে আমরা এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজনৈতিক ও সামাজিক বিষয়ে বেশ কয়েকটি গ্রন্থ রচনা করেছেন। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ‘ওরা টোকাই কেন?’, ‘বাংলাদেশে স্বৈরতন্ত্রের জন্ম’, ‘দারিদ্র বিমোচন, কিছু ভাবনা’, ‘আমার স্বপ্ন, আমার সংগ্রাম, ‘বৃহৎ জনগোষ্ঠীর জন্য উন্নয়ন, ‘বিপন্ন গণতন্ত্র : লাঞ্ছিত মানবতা, ‘সহে না মানবতার অবমাননা’, ‘আমরা জনগণের কথা বলতে এসেছি’, ‘সামরিকতন্ত্র বনাম গণতন্ত্র’।
প্রকাশক সূত্রে জানা গেছে, এ সব লেখার গ্রন্থিত সংকলন হচ্ছে শেখ হাসিনা রচনা সমগ্র-১ ও ২।

এর আগে গত বছরের সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী দপ্তরের (নির্বাহী সেল, পিইপিজেড) মহাপরিচালক ড. মো. মাহমুদুর রহমানের লেখা তিনটি বই সব শিক্ষা প্রতিষ্ঠানে সংরক্ষণের নির্দেশ দেয় মাউশি। বইগুলো হচ্ছে ‘বঙ্গবন্ধুর ভাষণ’, ‘গণপরিষদ ও বঙ্গবন্ধু’ এবং ‘বঙ্গবন্ধু হত্যার রায় : জাতির কলঙ্ক মোচন’।

উল্লেখ্য, ২০০১-২০০৬ সালে বিএনপি সরকারের শাসনামলে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান এবং সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া রচিত কয়েকটি গ্রন্থ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বিনামূল্যে সরবরাহ করা হয়েছিল। ২০০৯ সালে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকার গঠিত হলে ওই বইগুলো শিক্ষাপ্রতিষ্ঠান থেকে তুলে নেয় কর্তৃপক্ষ।

http://dailymuktokontho.com

Leave a Reply

Your email address will not be published.

Scroll To Top
Bangladesh Affairs